Sunday 17 June 2018

হাজার বিছানায়

আরো এক নেশাতুর রাত, মায়াবী অনুভূতির , রঙিন তরল এর পেয়ালা আর ভালোবাসার নামে শরীরের উত্তেজনা শান্ত করার আরো এক হিংস্র মানুষ রুপি পশুর সাথে সহবাসের এক রাত। ৫ টা বছর দেখতে দেখতে কেটে গেছে, যৌবনের আগুন যে কবে আমাকে পুড়িয়ে ছারখার করে শ্মশানের ছাই করে ফেলেছে তা বুঝতে পারিনি। সেই স্কুল এর গণ্ডি পেরোতে না পেরোতেই বাবার সুধার নেশাটা যেনো রন্ধ্রে রন্ধ্রে বাড়তে লাগলো,ঝামেলা অশান্তি লেগেই থাকতো। তবে আমায়ে বড্ড ভালোবাসতো, আগে রোজ ৫ টাকার সেই ডেয়ারি মিল্ক আনতো আমার জন্য, কিন্তু বেশিদিন রইলো না সেই সুখ। হয়তো অভাব কড়া নেড়েছিলো ভালোবাসার দরজায়ে। হয়তো পল্টু কে মদ্যক অবস্থায় ঘরে ঢোকাবার আগে , বাবা মনে মনে খুব কেঁদেছিলো, কে জানে ? সত্যি টা যে পাল্টে যাইনি, সেটাকে লুকোনোর জন্য কিছু অজুহাত খুঁজে নিয়েছি। সুজয় রোজ পিছু করতো স্কুল এর পথে ,মিথ্যে বলবনা , ভালই লাগতো যখন দেখতাম পড়াশোনার নামে হাঁ করে তাকিয়ে আছে আমার দিকে । তবে সেদিন যেনো দেখলাম এক অন্য সুজয় কে। , যখন আমার ছোটবেলার চেনা সুজয় মুখের ওপর টাকার গোছা টা ছুড়ে মারলো।ছিড়ে ফালা
ফালা করে ফেললো আমার শরীর টাকে । হয়তো সব সত্যি, সত্যি নয় , হয়তো সবই সময়ের সাথে পাল্টানোর এক খেলা, সবাই খেলছে। ভালো না লাগলে পাল্টে ফেলবে। ছোট বেলায় মা গল্প শোনাতো, স্বয়ং মহাদেব নাকি বিষ পান করেছিলেন পৃথিবী কে রক্ষা করতে। তখন বুঝিনি, এখন বুঝি বড্ডো মিল খুঁজে পাই যে । যে ভাবে প্রত্যেক রাতের পর জীর্ণ ভাবে বসে থাকি খাটের একটা পাশে, সমাজ  যেনো ঠিক সে ভাবেই কোণঠাসা করে দিয়েছে আমাকে। শুনেছিলাম ফুলের মতো সুন্দর ছিলাম দেখতে , আস্তে আস্তে কখন যে কালো গভীর অন্ধকারটাকে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ধরেছি তার কোনো হিসাব নেই।
সমাজের কাছে আমরা বেশ্যা , বাইজি , স্লাট , হোর , খানকি, মাগী ইত্যাদি। কিন্তু যারা আমাদের ভোগ করলো, যারা এ পথে আসতে বাধ্য করলো , যারা অনর্গল আমাদের নিয়ে ব্যবসা করলো তারা কি? হাস্যকর কথা, তারা যে ভদ্রলোক, সমাজের নামি দামি মুখোশ পরা হিংস্র জন্তু। আর আমরা? বিষবৃক্ষ আমরা । সমাজের বাগানে আগাছার স্তূপ , তাই যে আমাদের ছেটে ফেলতে হবে, নইলে বিষের মত ছড়িয়ে পড়বো সমাজের শরীরে, বিষিয়ে দেবো সমস্ত অঙ্গ প্রত্যঙ্গ কে। তবে কেউ দেখবেনা বৃক্ষ কি ভাবে বিষাক্ত হলো, অসীম উদ্যানে কোন পাতা কবে ঝরে গেলো তা কি আর আকাশ মনে রাখে? সেই ভাবেই একদিন ক্ষয় হতে হতে হয়তো কেটে ফেলবে গাছ টাকে, লুপ্ত করে দেবে তার অস্তিত্ব, কিন্তু বিষ এর উৎস কোথায়? আদৌ কি তা ভেবে দেখেছে সমাজ?  ভাবেনি। তাই হয়েতো আজও মেয়েরা অন্ধকার গলিতে একা হাটতে ভয়ে পায়, হয়তো তাই সঙ্গে রাখে অস্ত্র, হয়তো তাই ছোট জামাকাপড় পড়া নোংরামির ইঙ্গিত। এ ভাবেই এগোবে হয়তো , কিন্তু আর কতদিন, কখনো কেউ ভেবেছে বৃক্ষের কি দোষ ছিলো? হয়তো বিষবৃক্ষকে নির্মূল করতে বৃক্ষ নয়, বিষ কে গলা টিপে মারতে হবে । ভোরের সূর্য উঠবে একটু পর, আরো একটা রাত আসবে আবার, কিন্তু বদলাবে না কিছুই, থেকে যাবে সমাজ, আমি আর আমার শরীরের বিষবৃক্ষ।
~অচেনা রাতের সঙ্গী

                     ~Kushal Bose

No comments:

Post a Comment